হারানো দিন
- আব্দুল মান্নান মল্লিক ২৭-০৪-২০২৪

স্বরচিত কবিতা

হারানো দিন

আবরিত সোনা মেঘে, সূর্য গেছে ঢাকি।
কোথাও ফাটল পথে, মারিছে সূর্য উঁকি।।
কাঁচা মাঠের সাথে, দিগন্তে মিলিয়া গগন।
সূর্য শ্যামলে মত্তপ্রায়, আদরের আলিঙ্গন।।
ঝিরিঝিরি বহিছে সমীর, ধানক্ষেতের পর।
বক্রতে দুলিছে গাছ, স্বপ্নের ঘেরা মনোহর।।
ক্ষেতপ্রান্তে প্রবাহী নদী, আতঙ্ক অথৈ জল।
পাড়ের গাছে হৈচৈ রব, পাখিদের কল্লোল।।
নদী তীরে বসিয়া সারস, বুনো হাঁস জলে।
কেউ করে তাড়া কারো, ছুটোছুটি খেলে।।
অন্নের সন্ধানে সারস, চলেছে চুপিসারে।
ধীরপায়ে এগিয়ে চলে, উঁচিয়ে গ্রীবারে।।
প্রয়াসে বুনো হাঁস, চলিছে উজান দিকে।
ঠেলিয়া তরঙ্গভার, দুর্গম চলিছে নির্ভীকে।।
ছুটিছে শৈবালের ঝাঁক, ক্ষনিক অন্তরে।
হাঁসেরা লুকিয়ে ফাঁকে, পরমানন্দ করে।।
হইয়া অবসন্ন কেহ, উঠিয়া রয়েছে ডাঙায়।
সর্বাঙ্গ সিক্ত জলে, ফেলিছে ঝাড়ি ডানায়।।
উড়িয়া ফিরিছে কেহ, মিলায়ে নীলাকাশ।
পরিশ্রান্ত রেহাইপ্রাপ্ত, দিনান্তের অবকাশ।।
ভাসিয়া যায় নদে, কতকিছু চেনা অচেনা।
উন্মত্তে ছুটিয়া চলে, জানা নাই ঠিকানা।
লহরীতে নাচে কিরণ, মনোরম আলিঙ্গনে।
চুরিতে গিয়াছে হৃদয়, স্বপ্নের এই ভূবনে।।
অগোছালো হৃদয়কোণে, হারানো সৃতি।
নিত্য হারিয়ে যায়, পারিনা করিতে ধৃতি।।
শৈশবের কালে দেখি, কোথায় এই নদী।
আজও খুজিয়া ফিরি, আবার দেখি যদি।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।